Bhraman - July 2024Add to Favorites

Bhraman - July 2024Add to Favorites

Keine Grenzen mehr mit Magzter GOLD

Lesen Sie Bhraman zusammen mit 9,000+ anderen Zeitschriften und Zeitungen mit nur einem Abonnement   Katalog ansehen

1 Monat $9.99

1 Jahr$99.99 $49.99

$4/monat

Speichern 50%
Hurry, Offer Ends in 4 Days
(OR)

Nur abonnieren Bhraman

1 Jahr $6.99

Speichern 36%

Diese Ausgabe kaufen $0.99

Geschenk Bhraman

7-Day No Questions Asked Refund7-Day No Questions
Asked Refund Policy

 ⓘ

Digital Subscription.Instant Access.

Digitales Abonnement
Sofortiger Zugriff

Verified Secure Payment

Verifiziert sicher
Zahlung

In dieser Angelegenheit

July 2024

ইতিহাসের দিল্লি

প্রায় দু'হাজার পাঠক-পাঠিকা এক সঙ্গে বসে পড়াশোনা করার মতো একটি সুবিশাল হলঘরও আছে এখানে।

ইতিহাসের দিল্লি

4 mins

স্মৃতির নগরী আগ্রা

আছে আরও নানা স্থাপত্য। তবে কেল্লা-প্রাঙ্গণের মূল আকর্ষণ সেলিম চিস্তির দরগা। শ্বেতপাথরের এই দরগাটি কেল্লার জামি মসজিদ প্রাঙ্গণে অবস্থিত।

স্মৃতির নগরী আগ্রা

2 mins

বারাণসীর পথ-ঘাট অলিগলি

বারাণসীর খাওয়াদাওয়া বারাণসীর গলি, তস্য গলির মধ্যে পথ হারানোর সম্ভাবনা প্রবল। তবে গলিতে মানুষের কোনও অভাব নেই, তাঁরাই বাতলে দেবেন পথ। এই সব গলির দেওয়ালে আঁকা আছে রংবেরঙের চিত্র। ছবির বিষয় কেবল ধর্মীয় বা পৌরাণিক কাহিনিই নয়, সমসাময়িক সমাজও। এই অলিগলি থেকে শুরু করে রাজপথ, সর্বত্রই খাবারের দোকান পাবেন। বারাণসীতে এসে রসনাকে তৃপ্তি না দিলে নিজেই ঠকবেন! বেনারসের সকাল শুরু হয় গরম কচুরি দিয়ে, সঙ্গে নিতে পারেন মালাই টোস্ট আর চা। বেনারসের আর-এক জনপ্রিয় খাবার চাট। ফুচকা থেকে বড়া আর টম্যাটো থেকে কচুরি, সব কিছুরই চাট মেলে বেনারসে। চাটের সঙ্গে আছে ঠান্ডা কুলফি ও ফালুদা। শীতে বেনারস গেলে অবশ্যই চেখে দেখবেন মালায়িও— মালাই ও মাখনের এক অপূর্ব মেলবন্ধন। অনেকের মতে মালায়িও হল মিষ্টির রাজা। এছাড়া রাবড়ি, লস্যি আর শেষ পাতে নানা স্বাদগন্ধের বেনারসি পান তো আছেই !

বারাণসীর পথ-ঘাট অলিগলি

3 mins

চেনা কাশ্মীর দেখে অল্প চেনা পথে

আরও আনন্দের হয় যদি শ্রীনগর থেকে চলে যেতে পারেন কাশ্মীরের অচেনা স্বর্গ তোসা ময়দান । তুষারে মাখা পিরপাঞ্জাল পর্বতশ্রেণি ঘিরে আছে বিস্তীর্ণ তৃণভূমিকে। ঢেউখেলানো ময়দানের বুক চিরে খরস্রোতে বয়ে চলেছে সুখনাগ নদী। ছাগল, ভেড়া, ঘোড়া মনের সুখে চরে বেড়ায় সেই সবুজ প্রান্তরে। শ্রীনগর থেকে তোসা ময়দানের দূরত্ব ৫২ কিলোমিটার। গাড়িতে যাতায়াতের খরচ পড়বে ৬,০০০-৭,০০০ টাকা। শ্রীনগরের কোনও হোটেলে রাত্রিবাস করেই সারাদিনের সফরে দেখে নেওয়া যায় তোসা ময়দান। তবে কেউ যদি তোসা ময়দানে তাঁবুতে রাত্রিবাস করতে চান, কিংবা সীতাহরণ গ্রামের হোমস্টেতে থাকতে চান তাঁরা যোগাযোগ করতে পারেন সীতাহরণ গ্রামের ফৈয়াজ আহমেদ শেখ (৯৯০৬৮-৫৪২৮৬) ও মনজুর আহমেদ শেখের (৯৯০৬৬-৫৬৫৯১) সঙ্গে। তোসা ময়দান থেকে বিভিন্ন ট্রেকিং প্রোগ্রামের ব্যবস্থার জন্যও কথা বলা যেতে পারে ওঁদের সঙ্গে।

চেনা কাশ্মীর দেখে অল্প চেনা পথে

8 mins

গাড়োয়ালের পথে পথে

অনলাইন রেজিস্ট্রেশন গঙ্গোত্রী, যমুনোত্রী, কেদারনাথ, বদ্রীনাথ এবং হেমকুণ্ড-র যাত্রীদের অনলাইন রেজিস্ট্রেশন করা এখন বাধ্যতামূলক। অনলাইন রেজিস্ট্রেশনের জন্য দেখুন এই ওয়েবসাইট: https:// registrationandtouristcare.uk.gov.in কেদারে ডুলি ও ঘোড়ার খরচ বয়স্ক যাত্রীদের পদব্রজে কেদারনাথ যেতে অসুবিধা হলে ঘোড়া বা ডুলিরও ব্যবস্থা আছে এপথে। গৌরীকুণ্ড থেকে ১ কিলোমিটার এগিয়ে কেদার যাওয়ার ডুলি ও ঘোড়া পাওয়া যায়। গৌরীকুণ্ড থেকে ডুলিতে যাওয়া-আসা মিলিয়ে আনুমানিক খরচ ১৪,০০০-১৬,০০০ টাকা। শরীরের ওজন অনুযায়ীও ভাড়ার তারতম হয়। গৌরীকুণ্ড থেকে কেদার যাওয়ার ঘোড়ার সরকারি খরচ ৩,২০০ টাকা। তবে চাহিদা অনুযায়ী আরও অনেক আনুষঙ্গিক খরচ যুক্ত হয়। ফেরার পথে কেদার থেকে গৌরীকুণ্ড ঘোড়ার খরচ ২,০০০ টাকা। জেনে রাখুন সাধারণত মদমহেশ্বরের মন্দির অক্ষয় তৃতীয়ার দিন খোলে আবার দীপাবলির পর বন্ধ হয়। মন্দির বন্ধ হওয়ার সময় মদমহেশ্বরের প্রতিমূর্তি ডোলিতে নামিয়ে আনা হয় উখিমঠের ওঙ্কারেশ্বর মন্দিরে।

গাড়োয়ালের পথে পথে

10+ mins

কুমায়ুন ভ্রমণ

লালকুঁয়া থেকে করবেট অরণ্য লালকুঁয়া থেকে করবেটের দূরত্ব মোটামুটি ৭০ কিলোমিটার। ১,২৮৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত এই অরণ্য আটটি 'জোন'-এ বিভক্ত। জনপ্রিয় জোনগুলি হল ধিকালা, বিজরানি, ঝিরনা ও ঢেলা। এর মধ্যে আবার ধিকালা জোনেই সরকারি থাকার ব্যবস্থা ও বিভিন্ন ধরনের সাফারির ব্যবস্থা সব চেয়ে ভালো। উপরোক্ত সবক'টি জোনেই বনবিভাগের লজ, গেস্টহাউস আছে। বাফার এলাকায় বেসরকারি ব্যবস্থাপনায় থাকার ব্যবস্থাও আছে। আগে থেকে বুকিং করলে অবশ্যই ধিকালা বা বিজরানি জোনের জন্যই চেষ্টা করা উচিত। তবে, জঙ্গলে বন্যপ্রাণীর দেখা পাওয়া সবসময়ই ভাগ্যের ব্যাপার! ধিকালা জোনে থাকলে ধানগঢ়ী গেট দিয়ে প্রবেশ করার পথে কোশী নদীর বুকে গর্জিয়া দেবীর মন্দির দেখে নেওয়া যেতে পারে। করবেট থেকে ফেরার পথে কালাধুঙ্গিতে জিম করবেটের বাসস্থান ও মিউজিয়াম দেখে নেওয়া যায়। পথের ধারে একটি অত্যন্ত অনাড়ম্বর দুই কামরার বাড়িতে জিম করবেট থাকতেন। বর্তমানে এটিকে একটি সুন্দর মিউজিয়ামে পরিণত করা হয়েছে। করবেট অরণ্য সম্বন্ধে বিশদে জানতে ৫৫ পৃষ্ঠা দেখুন।

কুমায়ুন ভ্রমণ

4 mins

উত্তরের অরণ্য

দুধওয়া জঙ্গলের প্রবেশপথেই রয়েছে অনেকগুলো কটেজ নিয়ে সরকারি বনবাংলো। পালিয়া কালানে বেসরকারি হোটেলও আছে।

উত্তরের অরণ্য

5 mins

বুদ্ধ-জীবনের আট মহাস্থান

সেই থেকে এর নাম মর্কট হ্রদ। এটি বুদ্ধের জীবনের আট মহত্তম ঘটনার অন্যতম ।

বুদ্ধ-জীবনের আট মহাস্থান

6 mins

এক যাত্রায় গুজরাত দিউ

ফোর্টটি বেশ বিস্তৃত এবং সজ্জিত। এছাড়া দেখে নিন আই এন এস খকরি

এক যাত্রায় গুজরাত দিউ

5 mins

গোয়ালিয়র থেকে মিতাওয়ালি পঢ়াওয়ালি বটেশ্বর কাকনমঠ

দিল্লি ও আগ্রা ভ্রমণে এলে এক ফাঁকে এই সুন্দর ছোট ট্রিপটা সেরে ফেলতে পারেন।

গোয়ালিয়র থেকে মিতাওয়ালি পঢ়াওয়ালি বটেশ্বর কাকনমঠ

3 mins

হাওয়াবদলের ঝাড়খণ্ড

ঝাড়খণ্ডের গাড়িভাড়া রাঁচি থেকে গাড়িভাড়া করে হাজারিবাগ, নেতারহাট, বেতলা ঘুরতে চাইলে স্যুইফট ডিজায়ার গাড়িতে ২00 কিলোমিটারের জন্য খরচ পড়বে ৩,০০০ টাকা। আর্টিগা, স্করপিও প্রভৃতি গাড়ির ক্ষেত্রে ১৮০ কিলোমিটারের জন্য খরচ পড়বে ৩,৭০০ টাকা। ইনোভা গাড়িতে ১৮০ কিলোমিটারের জন্য খরচ পড়বে ৪,০০০ টাকা। গাড়ির জন্য যোগাযোগ করতে পারেন: লাটেহার ট্যুরিজম, গোবিন্দ পাঠক, ৯৪৭০৯-৩৮৩৯৯, ৯২৬৩৬-৯৯৮৮২

হাওয়াবদলের ঝাড়খণ্ড

6 mins

গ্যাংটক দেখে দক্ষিণ সিকিম

সিকিমের গাড়িভাড়া এন জে পি থেকে গ্যাংটক আসতে পুরো গাড়ি ভাড়া করলে ইনোভা, জাইলো, স্করপিও গাড়ির ক্ষেত্রে ভাড়া পড়বে ৫, ৫০০-৬,০০০ টাকা। সুমো, বোলেরো গাড়ির ক্ষেত্রে ভাড়া পড়বে ৪,৫০০-৫,০০০ টাকা। অল্টো এবং ওয়াগানার গাড়ির ক্ষেত্রে ভাড়া পড়বে ৪,০০০-৪,৫০০ টাকা। তেলের দাম কমা বাড়ার উপর এবং পর্যটন মরশুম অনুযায়ী গাড়ি ভাড়া ওঠা-নামা করে। মনে রাখবেন এন জে পি থেকে সিকিম যাওয়ার গাড়ি ভাড়া করলে পার্কিং খরচ হিসেবে অতিরিক্ত ২০০ টাকা দিতে হয়। গাড়ির জন্য যোগাযোগ করতে পারেন: ৯০৫১৮-৭৭727, ৯৮৩০৪-০৭१09 চাইলে শিলিগুড়ি এস এন টি বাসস্ট্যান্ড থেকে শেয়ার গাড়িতেও আসতে পারেন। ভাড়া পড়বে মাথাপিছু ৪০০-৪৫০ টাকা। গ্যাংটক ফুল ডে সিটি ট্যুরের (রুমটেক বাদে) ক্ষেত্রে পুরো গাড়ি ভাড়া করলে ইনোভা, জাইলো, স্করপিও গাড়ির ক্ষেত্রে ভাড়া পড়বে ৫,০০০ টাকা। ছাঙ্গু লেক-বাবামন্দিরের ক্ষেত্রে পুরো গাড়ি ভাড়া করলে ইনোভা, জাইলো, স্করপিও গাড়ির ক্ষেত্রে ভাড়া পড়বে ৬,৫০০ টাকা। সুমো, বোলেরো গাড়িতে ভাড়া পড়বে ৫,৫০০-৬,০০০ টাকা। ছাঙ্গু নাথুলা- বাবামন্দিরের ক্ষেত্রে সিকিম সরকারের নির্ধারিত গাড়ি ভাড়া ৬,৫০০৭,০০০ টাকা। চাইলে শেয়ার জিপেও সেরে ফেলতে পারেন এই সফরগুলি। মনে রাখবেন ছাঙ্গু, বাবামন্দির (নতুন) সপ্তাহের সব দিন যাওয়া গেলেও নাথুলা যাওয়ার অনুমতি মেলে সপ্তাহে ৬ দিন (সোমবার বাদে)।

গ্যাংটক দেখে দক্ষিণ সিকিম

5 mins

মেঘ-ছাওয়া মেঘালয়ে

কখন যাবেন বর্ষাকাল ঝরনা দেখার জন্য আদর্শ সময়। সেভেন সিস্টার্স এর মতো ঝরনাও বর্ষাকাল ছাড়া সারা বছরই প্রায় জলহীন থাকে। অধিকাংশ ঝরনার কাছে পৌঁছতে পাহাড়ি রাস্তায় কিছুটা ট্রেক করতে হয়। বৃষ্টির সময় পিছল পাহাড়ি পথে চলার জন্য উপযুক্ত জুতো এবং বর্ষাতি থাকা আবশ্যক। মেঘালয়ে খাওয়াদাওয়া খাসি জনজাতির অন্যতম প্রচলিত খাবার জাডো। এটি আসলে ভাত ও শূকরের মাংস দিয়ে তৈরি পোলাওয়ের মতো। জয়ন্তিয়ারা পছন্দ করেন খারাং নামে এক ধরনের মাছের পদ খেতে। স্থানীয় খাবারের স্বাদ পেতে যেতে পারেন শিলংয়ের জাডো স্টল বা ট্র্যাটোরিয়াতে। আরও একটি ভালো রেস্তোরাঁ সিটি হাট ফ্যামিলি ধাৰা । পাশ্চাত্য রক-চর্চা শিলংয়ের অন্যতম সাংস্কৃতিক বৈশিষ্ট্য। মার্কিন পপ শিল্পী বব ডিলানের নামানুসারে ডিলানস, অত্যন্ত আকর্ষণীয় ক্যাফে।

মেঘ-ছাওয়া মেঘালয়ে

9 mins

অরুণাচলের অন্তরে

হয়তো জানেন ত্রিপুরার সঙ্গে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ঘনিষ্ঠ সংযোগ ছিল। রবীন্দ্রনাথ মোট সাত বার ত্রিপুরায় এসেছিলেন। প্রথম বার ১৮৯৯ খ্রিস্টাব্দে এবং শেষ বার ১৯২৬ সালে। রাজ-অতিথি হিসেবে ত্রিপুরায় থাকার সময় রবীন্দ্রনাথ রচনা করেছেন বেশ কিছু কবিতা, নাটক এবং গান । রবীন্দ্রনাথকে নিয়ে একটি আলাদা গ্যালারিই রয়েছে উজ্জয়ন্ত প্যালেস মিউজিয়ামে।

অরুণাচলের অন্তরে

10+ mins

বৈচিত্রে ভরা ত্রিপুরা

এছাড়া রয়েছে মহারাজাদের তৈলচিত্র, ঐতিহাসিক আলোকচিত্র, রাজাদের আমলের মুদ্রা, অস্ত্রশস্ত্র, উপজাতীয় সমাজে ব্যবহৃত পোশাক-পরিচ্ছদ, অলংকার, বাদ্যযন্ত্র এবং হস্তশিল্প সামগ্রী।

বৈচিত্রে ভরা ত্রিপুরা

7 mins

উত্তরবঙ্গের গ্রামে গ্রামে

জঙ্গলের মধ্যে হয়েছে একটি হোমস্টে। জঙ্গল ও নদীর আমেজ পেতে চাইলে সেথানেও থাকা যায়।

উত্তরবঙ্গের গ্রামে গ্রামে

9 mins

দক্ষিণ ওড়িশার কোরাপুট

কোরাপুট কীভাবে যাবেন ১৮০০৫ সম্বলেশ্বরী এক্সপ্রেস ট্রেনটি হাওড়া থেকে রাত ১০টা ২০ মিনিটে ছেড়ে কোরাপুট পৌঁছয় পরদিন সন্ধে ৬টা ৫৫ মিনিটে। চাইলে ট্রেনে বা বিমানে বিশাখাপত্তনম এসে, সেখান থেকেও কোরাপুট আসা যায়। দূরত্ব ১৭৫ কিলোমিটার। গাড়িতে ঘণ্টা পাঁচেক সময় লাগে। কোরাপুটে কোথায় থাকবেন ওড়িশা বন উন্নয়ন নিগমের কোরাপুট নেচার ক্যাম্প, দুজনের থাকা-খাওয়া নিয়ে এ সি স্যুইস কটন টেন্ট এবং কটেজের ভাড়া ৬,১৯০ টাকা। ওয়েবসাইট: https://www.ecotourodisha.​com প্রাইভেট হোটেল: দেশিয়া ইকো ট্যুরিজম ক্যাম্প বাস্তালবিরি, ব্রেকফাস্ট সহ স্ট্যান্ডার্ড ঘরের ভাড়া ৩,০০০ টাকা, স্ট্যান্ডার্ড মাড হাউসের ভাড়া ৩,৫০০ টাকা। ওয়েবসাইট: www.desiakoraput.​com রাজ রেসিডেন্সি, নন-এ সি দ্বিশয্যার ঘর ১,৫০০ টাকা, এ সি দ্বিশয্যার ঘর ১,৭৫০২,২০০ টাকা এবং স্যুইট ৩,১০০ টাকা। ওয়েবসাইট: www.hotelrajresidency.in

দক্ষিণ ওড়িশার কোরাপুট

3 mins

বিশাখাপত্তনম আর আরাকু দেখে অল্প চেনা পথে

ভ্রমণ কথামৃত বেলা সাড়ে দশটা নাগাদ বোরাগুহালু স্টেশনে নামলাম। বোরা গুহার কাছে পৌঁছতে পাঁচ মিনিট লাগল। দু'পাশে প্রচুর ছোট ছোট দোকান। তার মধ্য দিয়ে চলা। কী নেই সেসব দোকানে! আমলকি থেকে আমসত্ত্ব, খেলনা থেকে গয়নাগাটি, চিকেন কাবাব থেকে বাঁশপোড়া চিকেন বিরিয়ানি। শুনলাম বাম্বু চিকেন বিরিয়ানির অর্ডার এখন দিলে এক ঘণ্টা পরে মিলবে। তাই আগে কাঠিতে গোঁজা চিকেন কাবাবের দিকে ঝুঁকলাম। শালপাতায় পরিবেশন করা হল। দুপুরের জন্য বাঁশপোড়া চিকেন বিরিয়ানির অর্ডার দেওয়া হল। গুহার ভিতরে ঘণ্টা দু'য়েক ঘুরে চোখেমুখে বিস্ময় নিয়ে বেরিয়ে বাম্বু বিরিয়ানির দোকানে আসা হল। বড় টুকরো করা মুরগির মাংস আর চাল আলাদা পাত্রে মশলা মাখিয়ে ম্যারিনেট করে রাখা ছিল ঘণ্টাখানেক। এবার এক হাত লম্বা কাঁচা বাঁশের ভিতরটা ভালো করে পরিষ্কার করে একটা মাংসের টুকরো, এক গ্লাস চাল এবং চালের সমপরিমাণ জল দিয়ে প্রথম লেয়ার তৈরি করে ফের একই ভাবে দ্বিতীয় স্তর তৈরি করা হল। বাঁশের খোলা মুখ আটকে দেওয়া হল শালপাতা ও কলাপাতা গুঁজে। সব শেষে কাঠকয়লার গনগনে আঁচে বাঁশটিকে পোড়ানো হল ভালো করে। খানিকক্ষণ পর সেই পোড়া বাঁশ ঝাঁকিয়ে ঝাঁকিয়ে গরম বিরিয়ানি পরিবেশন করা হল। স্বাদে হায়দরাবাদি বিরিয়ানির মতো। —শ্রেয়সী লাহিড়ী, 'ভ্রমণ' জুন 2024

বিশাখাপত্তনম আর আরাকু দেখে অল্প চেনা পথে

4 mins

হায়দরাবাদ ও বিদার

তেলঙ্গানার প্যাকেজ ট্যুর / হায়দরাবাদ সিটি ট্যুর: প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে সন্ধে সাড়ে ৭টা। মাথাপিছু নন-এ সি কোচে খরচ পড়বে ৩৮০ টাকা। এ সি কোচে খরচ পড়বে ৫০০ টাকা। / রামোজি ফিল্ম সিটি ট্যুর: সকাল সাড়ে ৮টা থেকে রাত সাড়ে ৮টা। মাথাপিছু নন-এ সি কোচে খরচ পড়বে ২,২০০ টাকা। এ সি কোচে খরচ পড়বে ২,৩০০ টাকা। হায়দরাবাদ প্যালেস প্যাকেজ ট্যুর: প্রতি শনি ও রবিবার বেলা ১২টা থেকে সন্ধে সাড়ে ৭টা। মাথাপিছু এ সি কোচে খরচ পড়বে ২,৭০০ টাকা । নাগার্জুন সাগর ট্যুর: প্রতি শনি ও রবিবার সকাল সাড়ে ৭টা থেকে রাত ৯টা। মাথাপিছু নন-এ সি কোচে খরচ পড়বে ৮০০ টাকা। এছাড়াও রয়েছে আরও বেশ কিছু প্যাকেজ। ওয়েবসাইট: https:// tourism.telengana.gov.in

হায়দরাবাদ ও বিদার

4 mins

কর্নাটকের নানা দিকে

মূল কৃষ্ণমন্দিরের পাশে রয়েছে আরও কিছু মন্দির, যার মধ্যে ১০০০ বছর পুরনো উদুপি অনন্তেশ্বর মন্দির অন্যতম। জন্মাষ্টমীর সময়ে এখানে খুব বড় উৎসব হয়।

কর্নাটকের নানা দিকে

9 mins

গোয়ার বালুকাবেলায়

পরবর্তী প্রদর্শন ২০২৪-এর ২১ নভেম্বর থেকে ২০২৫-এর ৫ জানুয়ারি।

গোয়ার বালুকাবেলায়

3 mins

অল্পচেনা গোয়া

মিরান্দা গ্যালারি খোলা থাকে সকাল ৯টা থেকে বিকেল ৫টা। প্রবেশমূল্য নেই।

অল্পচেনা গোয়া

4 mins

৮ দিনে কেরল

কেরল ভ্রমণের একরাশ সুখস্মৃতি সঙ্গে নিয়ে রাতে ধরুন ঘরে ফেরার বিমানে।

৮ দিনে কেরল

6 mins

পুম্পুহার ট্র্যাংকুইবার নাগোর ভেলানকান্নি তাঞ্জাভুর

শহরের অন্যান্য দ্রষ্টব্যশিবগঙ্গা জলাশয়, স্কোয়ার্জ চার্চ, মণিমণ্ডপ। তাঞ্জাভুর থেকে চেন্নাই হয়ে কলকাতা ফিরুন।

পুম্পুহার ট্র্যাংকুইবার নাগোর ভেলানকান্নি তাঞ্জাভুর

2 mins

বাংলাদেশের হৃদয়পুরে

ষাট গম্বুজ মসজিদ, হজরত খানজাহান আলি (রঃ) মাজার, বাগেরহাট জাদুঘর, নয় গম্বুজ মসজিদ, খাঞ্জেলি দিঘি, মংলা বন্দর, অযোধ্যা মঠ বা কোদলা মঠ ইত্যাদি।

বাংলাদেশের হৃদয়পুরে

8 mins

ভিয়েতনামের দুই সফর

সেখান থেকে ট্রামটন পাস, সিলভার ফলস ঝরনা দেখে সন্ধেয় ফিরে আসা যায় সাপা শহরে।

ভিয়েতনামের দুই সফর

5 mins

বরোবুদুর প্রস্থানন মাউন্ট মেরাপি

পৌঁছে ভিসা ভারতীয়দের ইন্দোনেশিয়া ভ্রমণের জন্য আগাম ভিসা লাগে না। 'অন অ্যারাইভাল' ভিসা মেলে। পর্যটকদের উচিত হবে ফেরার টিকিট আর হোটেল বুকিংয়ের কাগজপত্র বা প্রিন্টআউট সঙ্গে রাখা।

বরোবুদুর প্রস্থানন মাউন্ট মেরাপি

3 mins

ইউরোপের দুই সফর

এই রুটে ট্যুরিস্ট ট্রেন চলছে। জুরিখ থেকে বিমানে দিল্লি হয়ে কলকাতায় ফিরতে পারবেন।

ইউরোপের দুই সফর

6 mins

Lesen Sie alle Geschichten von Bhraman

Bhraman Magazine Description:

VerlagSwarnakshar Prakasani Private Limited

KategorieTravel

SpracheBengali

Häufigkeit11 Issues/Year

The most read travel magazine in India

  • cancel anytimeJederzeit kündigen [ Keine Verpflichtungen ]
  • digital onlyNur digital
MAGZTER IN DER PRESSE:Alle anzeigen